আটরশি দরবার । আটরশির কাফেলা । ১ম পর্ব

আটরশি দরবার । আটরশির কাফেলা sufibad24

আটরশি দরবার । আটরশির কাফেলা । ১ম পর্ব

[ দেশ-বিদেশের পত্র-পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের সংকলন ]

ধারাবাহিক – ১ম পর্ব ।

” সত্যের অপলাপ হইতেছে সবাইকে আমি মোমেন হইতে বলিয়াছি ।” ইত্তেফাক

হযরত শাহ্ সূফী হাশমতউল্লাহ্ বলিয়াছেন , যে , আটরশিস্থ ” বিশ্ব জাকের মঞ্জিল ” হইতেছে আধ্যাত্মিক প্ল্যাটফর্ম । ইহা রাজনীতির ধরা-ছোঁয়ার বাইরে । এখানে যাহারা আসেন তাঁহারা আসেন সত্য ও ইসলামের জন্য । রাজনীতি চাহিতে বা শিখিতেও কেহ আসে না । সর্বত্র সত্যের আলাপ হইতেছে । আমি প্রেসিডেন্ট সাত্তারকে এবং মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে এখানে আসার পর সত্যিকারের মোমেন হওয়ার পরামর্শ দিয়েছি ।

গত বৃহস্পতিবার রাত্রে তাঁহার দরবার শরীফ প্রদত্ত একান্ত সাক্ষাৎকারে হযরত মাওলানা শাহ্ সূফী মোহাম্মদ হাসমতউল্লাহ্ আরও বলেন যে , বর্তমানে দেশে যাহা ঘটিতেছে উহা সবুরের অভাবই ঘটিতেছে । এভাবে চলিতে থাকিলে আমাদের সম্মুখে প্রচণ্ড বিপদ অনিবার্য এবং জাতি হিসেবে বিলোপ ঘটার আশঙ্কাও প্রচুর । ক্ষমতায় যাহারা আছেন তাহারা পথ-ভোলা হইয়া অন্যদিকে চলিয়া গিয়াছেন । বিভিন্ন রাজনৈতিক নেতা ও মন্ত্রীদের তিনি সংকীর্ণতা পরিহার করিয়া মন প্রশস্ত করার জন্যও পরামর্শ দিয়েছেন ।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন , আমরা মুসলমান এবং আমাদের ধর্ম ইসলাম । দুনিয়াতে আমরা মুসলমান হিসেবে বাঁচিয়া থাকিতে চাহি । আল্লাহ্ ও রাসূলের বাণী নিয়া ইসলাম প্রচারে ব্রতী হওয়ার জন্য তিনি সর্বস্তরের মুসলমানদের প্রতি আহ্বান জানাইয়াছেন । দেশের প্রেসিডেন্ট , ক্ষমতাসীন দলের মন্ত্রী , সামরিক ও সরকারী বড় কর্মকর্তারা , ক্ষমতার রাজনীতিতে অত্যন্ত সক্রিয় রাজনীতিবিদগণ , অর্থনীতি নিয়ন্ত্রণকারী বড় বড় ব্যবসায়ী , শিক্ষা ও অনুরূপ প্রতিষ্ঠান বিদগ্ধ ব্যক্তিরা সহ প্রতিদিন বহু নগরবাসী আটরশির জাকের মঞ্জিলে তাসরিফ আনেন ।

এছাড়া আসে ফরিদপুর , বরিশাল , রংপুরের গ্রাম অঞ্চল হতে হাজার হাজার সাধারণ মানুষ । প্রতিদিন আটরশি জাকের মঞ্জিলে শ’দুয়েক চুল্লিতে অতিথিদের জন্য অন্তত: ২৫ মণ চাউল অন্যান্য আনুষঙ্গিক রান্না করা হয় । পীর সাহেবের অতিথি বাৎসল মুরীদান ও সাধারণ ভক্তদের কাছে এক অনন্য আকর্ষণ । প্রতিদিন বিভিন্ন মনস্কামনা মনে সঙ্গোপন রাখিয়া কেবল হুজুরের দোয়া চাহিবার জন্য যে পাঁচ সাত হাজার লোক মঞ্জিলে আসেন তাহাদের প্রত্যেকের সহিত পীর সাহেব সাক্ষাৎ করেন , কুশলাদি শুধান এবং দোয়া করেন কিংবা পরামর্শ দেন । কয়েকজন সাবেক মন্ত্রী ও ইদানিং সেখানে বারকয়েক হাজির হইয়াছেন ।

আমি সৎ হওয়ার পরামর্শ দিয়াছি বলিয়া পীর সাহেব জানান । সেখানে গড়িয়া উঠিতেছে ইসলামিক গবেষণা ও সাংস্কৃতি কেন্দ্র । ইহার জন্য মুরিদানদের স্বেচ্ছাশ্রমে নির্মিত হইতেছে আধুনিক ইমারত ও হর্মরাজি । এর জন্য যে সকল জিনিস প্রয়োজন হইয়াছে উহাও মুরিদানগণ দিয়াছেন । ইহা ছাড়া বিশ্ব জাকের মঞ্জিল কমপ্লেক্সের অন্যান্য ইমারতও স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে গড়িয়া তোলা । ইসলামী শিক্ষা দানের জন্য তিন শত ছাত্রের উপযোগী একটি আবাসিক মাদ্রাসা ইতিমধ্যেই প্রতিষ্ঠিত হইয়াছে । হযরত খাজা এনায়েতপুরী (র:) স্মরণে প্রতি বছর এখানে তিনদিনের ওরস অনুষ্ঠিত হয় । চলতি বছর ওরস আগামী ১৪ ই ফেব্রুয়ারী হইতে শুরু হইবে ।

16 ই ফেব্রুয়ারীর শেষ দিবসে পীর সাহেব নিজে দোয়া পরিচালনা করিবেন । এবারের ওরস উপলক্ষে মুরিদগণ পাকিস্তান হইতে ২৫টি উট আমদানি করিয়াছেন । উটগুলি ইতিমধ্যে চট্টগ্রামে আসিয়া পৌছিয়াছে এবং কয়েক দিনের মধ্যেই ঢাকা হইয়া আটরশি নিয়া যাওয়া হইবে । ওরস উপলক্ষে বিশ্ব জাকের মঞ্জিলেও ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হইতেছে । সাক্ষাৎকারের এক পর্যায়ে পীর সাহেব বলেন , ইত্তেফাক গুরুত্ববহ পত্রিকা । দুর্নীতির বিরুদ্ধে লড়াই করিবার ক্ষমতা আল্লাহ আপনাদের দিয়াছেন । সৎ সাহস নিয়ে দুর্নীতি , অনাচারের বিরুদ্ধে লেখার জন্য তিনি ইত্তেফাক সাংবাদিকদের পরামর্শ দেন ।

ইত্তেফাক প্রতিনিধি , আলমগীর হোসেনের সাথে একান্ত সাক্ষাৎকার । ১৬-০১-১৯৮২ ইং। আটরশি দরবার , আটরশির কাফেলা । পৃষ্ঠা নং- ৩ ও ৪

Related posts

Leave a Comment