আটরশি দরবার । আটরশির কাফেলা । ৪র্থ পর্ব

আটরশি দরবার । আটরশির কাফেলা sufibad24

আটরশি দরবার । আটরশির কাফেলা । ৪র্থ পর্ব’ বঙ্গভবন থেকে আটরশি’

দেশে মরহুম রাষ্ট্রপতি জিয়াউর রহমান প্রবর্তিত গণতান্ত্রিক প্রক্রিয়া চরম পরীক্ষার সম্মুখীন।
মরহুম রাষ্ট্রপতির ১৯ দফা কর্মসূচী তথা গণতান্ত্রিক প্রক্রিয়া বাস্তবায়নের অঙ্গীকারে “বিপুল ভোটে” ম্যান্ডেটপ্রাপ্ত নতুন রাষ্ট্রপতি আব্দুস সাত্তার কি সত্যিকারে নিজের ইচ্ছানুযায়ী তাঁর দায়িত্বপালন করতে পারছেন কিনা সে বিষয়ে ইতিমধ্যে জনমনে প্রশ্ন জেগেছে।

জনমনে প্রশ্ন জেগেছে সেনাবাহিনী প্রধান একজন সরকারী কর্মচারী হয়েও এ ধরণের বিবৃতি কীভাবে দিলেন? জনমনে এও প্রশ্ন জেগেছে দেশের নির্বাচিত রাষ্ট্রপতি কি সত্যিকারের সমস্ত ক্ষমতার অধিকারী নন?

এ ব্যাপারে জনমনে আরো প্রশ্ন জেগেছে রাষ্ট্রপতি এবং সেনাবাহিনী প্রধান উভয়ের একত্রে গত বৃহস্পতিবারে ফরিদপুরে আটরশির পীর ছাহেবের কাছে গমনকে কেন্দ্র করে।
জানা গেছে, আটরশির পীর ছাহেবের মধ্যস্থতায় রাষ্ট্রপতি সাত্তার এবং জেনারেল এরশাদের মধ্যে আপোষ-মীমাংসা হয়েছে। উল্লেখ্য, জেনারেল এরশাদ আটরশির পীর ছাহেবের একজন পুরাতন মুরীদ এবং তিনি তার প্রায় সমস্ত সিদ্ধান্তের ব্যাপারে পীর ছাহেবের সঙ্গে পরামর্শ করেন।…….

প্রকাশ, দেশের এই অনিশ্চিত অবস্থা নিরসনের জন্য প্রধানমন্ত্রী শাহ আজিজুর রহমান উদ্যোগ নেন এবং তিনি ফরিদপুরের আটরশিতে যান পীর ছাহেবের সঙ্গে আলোচনা করার জন্য। সেখানেই সিদ্ধান্ত হয় যে, পীর ছাহেব রাষ্ট্রপতি
সাত্তার এবং তাঁর মুরীদ জেনারেল এরশাদের মধ্যে ঐক্যমত স্থাপনের জন্য চেষ্টা করবেন। প্রকাশ, আটরশির পীর
ছাহেবের আহ্বানেই দুইজন একত্রে আটরশি গমন করেন এবং সেখানে পীর ছাহেবের মধ্যস্থতায় দুজনের মধ্যে বিভিন্ন
ব্যাপারে ঐক্যমত প্রতিষ্ঠিত হয়। আটরশির একটি সূত্রমতে জানা গেছে, পীর ছাহেব নাকি বলেছেন যে, আলোচনায়
রাষ্ট্রপতি এবং সেনাবাহিনী প্রধান উভয়েই সন্তুষ্ট হয়েছেন।
জানা গেছে, রাষ্ট্রপতি তার উপদেষ্টাদের সঙ্গে আটরশি বৈঠকের বিভিন্ন দিক নিয়ে এখন শলাপরামর্শ করেছেন।

অনুমান করা হচ্ছে আটরশিতে পীর ছাহেবের মধ্যস্থতায় জেনারেল এরশাদ রাষ্ট্র পরিচালনার ব্যাপারে কয়েকটি সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছেন যা রাষ্ট্রপতি সাত্তার গ্রহণ করেছেন। অন্যদিকে সাত্তার ছাহেবও কয়েকটি প্রস্তাব রেখেছেন জেনারেল এরশাদের কাছে। এগুলো জেনারেল ছাহেব মেনে নিয়েছেন। আটরশির পীর ছাহেব বলেছেন যে, উভয়ে সন্তুষ্ট হয়ে ঢাকা ফিরে গেছেন।”

রাজনৈতিক পর্যবেক্ষকমহল পীর ছাহেবের এ বক্তব্যকে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন। তাদের মতে রাষ্ট্রপতি সাত্তার এবং সেনাবাহিনী প্রধানের মধ্যে গত কয়েকদিনে যে বিরোধ দানা বেধেছিল তা আপাততঃ দূর হয়েছে।

[সাপ্তাহিক খবর-এ প্রকাশিত রিপোর্টের অংশবিশেষ, ০৬-১২-১১।

Related posts

Leave a Comment