ড. খাজা সায়েম আমীর ফয়সাল মুজাদ্দেদী ছাহেবের নিজ লেখনীতে
সূফীবাদ ইসলাম ধর্মের একটি পৃথক সম্প্রদায় নয়
- আপডেট সময় : ০৪:৩০:৫৭ অপরাহ্ন, রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪
- / ২৪৬০ বার পড়া হয়েছে
সূফীবাদ ইসলাম ধর্মের একটি পৃথক সম্প্রদায় নয়; বরং এটি ইসলামের একটি ব্যাখ্যা, যা ইসলামের আধ্যাত্মিক সত্তার মূল নির্যাস—প্রেম ও সহানুভূতির মর্মবাণীকে ধারণ করে। সূফীবাদ কুরআন ও হাদিসের ভিত্তিতে গড়ে উঠেছে এবং ইসলামের প্রকৃত অর্থের সন্ধানে আত্মার গভীরে প্রবেশ করার মাধ্যমে আল্লাহর সান্নিধ্য অর্জন করতে চায়। এটি ইসলামের বাহ্যিক রীতিনীতি ও আনুষ্ঠানিক আচার থেকে ভিন্নভাবে, ইসলামের অন্তর্নিহিত ও গভীর আধ্যাত্মিক অর্থ উন্মোচনের প্রচেষ্টা করে এবং আত্মশুদ্ধি, আত্মবিশ্লেষণ, ও আধ্যাত্মিক অনুশীলনের মাধ্যমে অনুসন্ধানকারীদেরকে আল্লাহর সাথে আরও নিবিড় সংযোগ স্থাপনে সহায়তা করে।
সূফীবাদের কেন্দ্রীয় ধারণা হলো ইহসান, যার অর্থ হলো ইবাদতে উৎকর্ষতা সাধন এবং আল্লাহর সাথে সরাসরি, গভীর ব্যক্তিগত সম্পর্ক গড়ে তোলা। এই পথের অনুসারীরা বিশ্বাস করেন যে ইসলামের প্রকৃত উপলব্ধি শুধুমাত্র বাহ্যিক জ্ঞান, শাস্ত্রীয় অধ্যয়ন বা আচার-অনুষ্ঠান দিয়ে অর্জন করা সম্ভব নয়; বরং এটি হৃদয়ের পরিশুদ্ধির মাধ্যমে এবং আল্লাহর প্রতি গভীর, নিঃশর্ত ভালোবাসার বিকাশের মাধ্যমে উপলব্ধ হতে পারে। এই পথে একজন মুর্শিদ (আধ্যাত্মিক শিক্ষক) অনুসন্ধানকারীকে দিকনির্দেশনা প্রদান করেন এবং আধ্যাত্মিক জাগরণের বিভিন্ন পর্যায় অতিক্রম করতে সহায়তা করেন।
পীর শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ জানলে এর গভীরতা স্পষ্ট হয়। ফারসি ভাষায় “পীর” শব্দটি “বয়স্ক” বা “প্রবীণ” ব্যক্তিকে বোঝায়, যিনি অভিজ্ঞতার কারণে আধ্যাত্মিক জ্ঞানে সমৃদ্ধ। আরবি ভাষায় এই শব্দটি “শায়খ” নামে পরিচিত, যা সম্মানিত ও জ্ঞানী ব্যক্তিকে ইঙ্গিত করে। ইংরেজিতে, পীরকে “spiritual guide” বা “spiritual elder” বলা হয়। বাংলা ভাষায়, পীর শব্দটি আধ্যাত্মিক শিক্ষক বা পথপ্রদর্শক হিসেবে ব্যবহৃত হয়। এর মূল অর্থ একজন এমন ব্যক্তিকে নির্দেশ করে যিনি আধ্যাত্মিক জ্ঞান, প্রজ্ঞা ও নির্দেশনার মাধ্যমে অনুসন্ধানকারীকে আল্লাহর পথে পরিচালিত করেন।
সূফী ঐতিহ্য প্রেম ও আকাঙ্ক্ষার রূপকে ব্যবহার করে আত্মার আল্লাহর সাথে মিলনের যাত্রাকে চিত্রিত করে, যেখানে বিশ্বাসীকে প্রিয়তমের সন্ধানে বের হওয়া প্রেমিক হিসেবে উপস্থাপন করা হয়। জিকির (আল্লাহর স্মরণ), এবং মুরাকাবা (ধ্যান) এর মতো আধ্যাত্মিক অনুশীলনের মাধ্যমে সূফীরা পার্থিব জগতের সীমা অতিক্রম করে এবং আল্লাহর সান্নিধ্যে পৌঁছাতে চেষ্টা করেন। এই ইসলামী ব্যাখ্যায় শরিয়াহর সাথে কোনো অসঙ্গতি নেই; বরং এটি শরিয়াহর উপর ভিত্তি করে আত্মার গভীরে প্রবেশ করে আধ্যাত্মিক যাত্রাকে শুরু করে। শরিয়াহর বাহ্যিক বিধানগুলো মেনে চলে, এবং আত্মার পরিশুদ্ধির মাধ্যমে ইসলামের অভ্যন্তরীণ সত্তা ও মূলকে অনুধাবন করে।
সূফী চিন্তাধারায়, ইসলামের প্রকৃত সারমর্ম শুধুমাত্র তাত্ত্বিক চিন্তাধারা বা শরিয়তের আইনি বিধানগুলোর মধ্যে সীমাবদ্ধ নয়। এটি একটি জীবনযাপন পদ্ধতি, যেখানে সক্রিয় ভালোবাসা ও সৃষ্টির প্রতি দয়া ও সেবার আদর্শকে প্রাধান্য দেওয়া হয়। জালালুদ্দিন রুমি, আল-গাজ্জালী, এবং ইবনে আরাবীর মতো বিখ্যাত সূফী সাধকেরা তাঁদের কাব্য, সাহিত্য ও আধ্যাত্মিক অনুশীলনের মাধ্যমে দেখিয়েছেন যে একজন মুসলমানের জীবনের প্রকৃত লক্ষ্য হলো আল্লাহর নৈকট্য লাভ করা, পার্থিব আসক্তি থেকে মুক্তি পাওয়া এবং করুণা, ধৈর্য ও সহিষ্ণুতার মতো আল্লাহর গুণাবলী আত্মস্থ করা।
এইভাবে, সূফীবাদ স্মরণ করিয়ে দেয় যে ইসলাম শুধুমাত্র আইন ও মতবাদের ধর্ম নয়; বরং এটি একটি পূর্ণাঙ্গ জীবনবোধ, যেখানে শরিয়াহর বিধান অনুসরণ করা যেমন গুরুত্বপূর্ণ, তেমনি আত্মার শুদ্ধি ও ধর্মের আধ্যাত্মিক নির্যাস উপলব্ধিও সমান গুরুত্বপূর্ণ। এটি আত্মার পরিবর্তনের আহ্বান, ফিতরা (প্রাকৃতিক শুদ্ধতার অবস্থা) তে ফিরে আসার আহ্বান, এবং এই বাস্তবতাকে উপলব্ধি করার চেষ্টা যে সমস্ত সৃষ্টির অস্তিত্ব আল্লাহর অসীম ভালোবাসা ও প্রজ্ঞারই প্রকাশ। অতএব, সূফীবাদকে একটি পৃথক সম্প্রদায় হিসেবে দেখা উচিত নয়; বরং এটি ইসলামের প্রতি একটি আধ্যাত্মিক দৃষ্টিভঙ্গি, যা ইসলামকে তার সর্বোচ্চ প্রেমময় ও করুণাময় রূপে উপলব্ধি করার একটি উপায়।
আরো পড়ুন: