সহীহ্ হাদিসের আলোকে কবর যিয়ারত কী জায়েয
- আপডেট সময় : ০৬:২২:৫৬ অপরাহ্ন, সোমবার, ৬ জানুয়ারী ২০২৫
- / ২৫১৪ বার পড়া হয়েছে
সহীহ্ হাদিসের আলোকে কবর যিয়ারত কী জায়েজ
রাসূলে করিম (সাঃ) এর হাদিস সমূহ অনুসন্ধান করে দেখা যায় মু’মিনের জীবনে কবর যিয়ারত একটি গুরুত্বপূর্ণ আমল। প্রিয় নবীজি (সাঃ) ও সাহাবায়ে কেরাম প্রতিনিয়ত কবর যিয়ারত করতেন। যেমন এ বিষয়ে ছহীহ্ হাদিসে আছে,
حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، وَمُحَمَّدُ بْنُ عَبْدِ اللهِ بْنِ نُمَيْرٍ، وَمُحَمَّدُ بْنُ الْمُثَالَفَيْفِيْ، وَمُحَمَّدُ بْنُ الْمُثَلَنَّهِ بَكْرٍ وَابْنِ نُمَيْرٍ قَالُوا : حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ فُضَيْلٍ، عَنْ أَبِي سِنَانٍ وَهُوَ صِرَارُ مُنَانٍ وَهُوَ صِرَارُ مُنَا بْنُ مُرَّةَ، عَنَارُ بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، وَمُحَمَّدُ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ نُمَيْرٍ، وَمُحَمَّدُ بْنُ الْمُثَنَّى وَاللَّفْظُ بَبْيْ لِأَكْيَ نُمَيْرٍ قَالُوا : حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ فُضَيْلٍ، عَنْ أَبِي سِنَانٍ وَهُوَ صِرَارُ بْنُ مُرَّةٍ، عَنْ مُحَارِبِ بنَ عَنَ بَنَ عَنْ عَنْ دَارِبَ عَنْ أَبِيهِ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ
عَلَيْهِ وَسَلَّمَ: نَهَيْتُكُمْ عَنْ زِيَارَةِ الْقُبُورِ فَرُورُوهَا، فَإِنَّ زِيَارَتَهَا تَذَكَّرُ
-“হজরত ইবনে বুরাইদা (রাঃ) তাঁর পিতার সূত্রে বর্ণনা করেন, তিনি বলেন। রাসূলে পাক (সাঃ) বলেছেন: ইতিপূর্বে আমি তোমাদেরকে কবর যিয়ারত নিষেধ করেছিলাম, এখন থেকে কবর যিয়ারত কর। কেননা যিয়ারতের মাধ্যমে (পরকালের কথা) স্বরণ হয়।”
(মুসনাদে ইবনে জা’দ, হাদিস নং ১৯৮৯। মুসনাদে আহমদ, হাদিস নং ২২৯৫৮; ছহীহ্ মুসলীম, হাদিস নং ২৩০৫; সুনানে আবী দাউদ, হাদিস নং ৩২৩৫; মুসনাদে বাজ্জার, হাদিস নং ৪৪৩৫; ইমাম নাসাঈ: সুনানে কুবরা, হাদিস নং ২১৭১; সুনানে নাসাঈ, হাদিস নং ২০৩২; আল মুনতাকা, হাদিস নং ৮৬৩; ছহীহ্ ইবনে হিব্বান, হাদিস নং ৫৩৯১; ইমাম তাবারানী: মুজামুল আওছাত, হাদিস নং ২৯৬৬; ইমাম তাবারানী: মুজামুল কবীর, হাদিস নং ১১৫২; ইমাম তাবারানী: মুসনাদে শামেঈন, হাদিস নং ২৪৪২; ইমাম আবু নুয়াইম: হিলিয়াতুল আউলিয়া, ৭ম খন্ড, ৩৬৭ পৃঃ; ইমাম বায়হাক্বী: শুয়াইবুল ঈমান, হাদিস নং ৮৮৪৮; ইমাম বাগভী: শরহে সুন্নাহ, হাদিস নং ১৫৫৩; মুছান্নাফে আব্দুর রাজ্জাক, হাদিস নং ৬৭০৮; ইমাম বায়হাক্বী: মারেফাতু সুনানি ওয়াল আছার, হাদিস নং ১৭৪১৪; ইমাম বায়হাকী: সুনানে কুবরা, হাদিস নং ১৭৪৮৬)
এ সম্পর্কে আরেক রেওয়াতে আছে,
عُمَرُ، نا ابْنُ أَبِي شَيْبَة، مَا يَزِيدُ بْنُ هَارُونَ، عَنْ حَمَّادِ بْنِ زَيْدِ، نَا فَرَقَ السَّحَيُّ، نَا جَابِرُ نَسَنَ بْنَ عَنْ مَنْ زينُ عَبْدِ اللهِ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: إِنِّي كُنْتُ نَهَيْتُكُمْ عَنْ زِيَارَةِ عَنْ زِيَارَةِ الْقُبُورِ. لِمُحَمَّدٍ فِي زِيَارَةِ قَبْرٍ أُمِّهِ فَرُورُوهَا فَإِنَّهَا تُذَكِّرُكُمْ
-“হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (১) বলেন, রাসূলে করিম (সাঃ) বলেছেন: ইতিপূর্বে আমি তোমাদেরকে কবর যিয়ারত নিষেধ করেছিলাম। নিশ্চয় মুহাম্মদ (সাঃ) মায়ের যিয়ারতের মাধ্যমে অন্তরে কষ্ট অনুভব হয়েছে। তোমরা কবর যিয়ারত কর, কেননা তাতে তোমাদেরও স্বরণ হবে।”
(মুসনাদে ইবনে আবী শায়বাহ, হাদিস নং ৩১২; মুসনাদে আহমদ, হাদিস নং ৪৩১৯; মুসনাদে আবী ইয়ালা, হাদিস নং ৫২৯৯) সনদ ছহীহ্।
এ বিষয়ে আরেকটি রেওয়াত লক্ষ্য করুন,
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، وَمَحْمُودُ بْنُ غَيْلَانَ، وَالحَسَنُ بْنُ عَلِيِّ الخَلَّالُ، قَالُوا: حَدَّثَنَا أَبَال النَّامِ عَبُلُوا: حَدَّثَنَا أَبَلَامِ عَبُلُوا: حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ عَلْقَمَةَ بْنِ مَرْتَدِ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، وَمَحْمُودُ بْنُ غَيْلَانَ بَلَنَ الْنَالُخُلَانَ وَالْحُلْ بِنُ غَيْلَانَ بَلَنَ الْخَلَانَ قَالُوا: حَدَّثَنَا أَبُو عَاصِمِ النَّبِيلُ قَالَ: حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ عَلْقَمَةَ بْنِ مَرْتَدٍ، عَنْ سُلَيْمَانَ بَيْنَةَ أَبِيهِ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: قَدْ كُنْتُ نَهَيْتُكُمْ عَنْ زِيَارَةِ القُبُورِ، لِقَدِمِ فَقَدَّمِ أَنْ زِيَارَةِ القُبُورِ زِيَارَةِ قَبْرِ أُمِّهِ، فَرُورُوهَا فَإِنَّهَا تُذَكَّرُ الآخِرَةَ، وَفِي البَاب عَنْ أَبِي سَعِيدٍ، وَابْنِ مَسْعُودٍ وَابْنِ مَسْعُودٍ وَإِنَّهَ هُرَيْرَةَ، وَأُمِّ سَلَمَةَ. حَدِيثُ بُرَيْدَةَ حَدِيثُ حَسَنٌ صَحِيحٌ
-“সুলাইমান ইবনে বুরাইদা (রাঃ) তাঁর পিতা সূত্রে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূলে পাক (সাঃ) বলেছেন: ইতিপূর্বে আমি তোমাদেরকে কবর যিয়ারত নিষেধ করেছিলাম। নিশ্চয় মুহাম্মদ (এ) এর অন্তরে তাঁর মায়ের যিয়ারতে কষ্ট অনুভব হয়েছে। সুতরাং তোমরাও কবর যিয়ারত কর, কেননা তাতে তোমাদেরও (মৃত্যুর কথা) স্বরণ হবে।
এ বিষয়ে হযরত আবু সাঈদ (রাঃ), হযরত ইবনে মাসউদ (রাঃ), হযরত আনাস (রাঃ), হযরত আবু হুরায়রা (রাঃ), হযরত উম্মে সালামা (রাঃ) থেকেও হাদিস বর্ণিত আছে। হজরত বুরাইদা (রাঃ) এর রেওয়াতটি হাছান- ছহীহ্।” (সুনানে তিরমিজি, হাদিস নং ১০৫৪)।
এ বিষয়ে আরেক হাদিসে আছে,
حَدَّثَنَا يَزِيدُ بْنُ هَارُونَ، عَنْ حَمَّادِ بْنِ سَلَمَةَ، عَنْ عَلِيِّ بْنِ زَيْدٍ، عَنْ رَبِيعَةَ عَبِيْهَ بْنِ النَّافِعَةِ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ نَهَى عَنْ زِيَارَةِ الْقُبُورِ، وَعَنِ الْأَوْعِيَةِ وَأَنْ تُحْبَسَ الْأَحْدَهُ بِحْبَسَ الْحَيْدُ ثَلاثٍ، ثُمَّ قَالَ: إِنِّي كُنْتُ نَهَيْتُكُمْ عَنْ زِيَارَةِ الْقُبُورِ فَرُورُوهَا فَإِنَّهَا تُذَكِّرُكُمِ الْآخِرَة
-“হজরত আলী (রাঃ) বর্ণনা করেন, নিশ্চয় আল্লাহর রাসূল (সাঃ) কবর যিয়ারত নিষেধ করে ছিলেন।….. অত:পর বললেন: ইতিপূর্বে আমি তোমাদেরকে কবর যিয়ারত নিষেধ করেছিলাম, এখন থেকে কবর যিয়ারত কর। কেননা এতে আখেরাতের কথা স্বরণ হয়।”
(মুসনাদে আহমদ, হাদিস নং ১২৩৬, মুসনাদে আবী ইয়ালা, হাদিস নং ২৭৮; মুছান্নাফে ইবনে আবী শায়বাহ, হাদিস নং ১১৮০৬) সনদ ছহীহ্।
এ বিষয়ে আরেক রেওয়াতে আছে,
حَدَّثَنَا يَحْيَى بْنُ آدَمَ، حَدَّثَنَا ابْنُ مُبَارَكَ، عَنْ أَسَامَةَ، عَنْ مُحَمَّدِ بْنِ يَحْيَى بْنِ يَحْيَى بْنِ يَحْيَى بْنِ حَبَّانَ عَبَّانَ عَبَّانَ سَعِيدٍ الْخُدْرِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: إِنِّي نَهَيْتُكُمْ عَنْ زِيَارَةِ الْقَذَوَرَةِ الْقَذَوَرَةِ فَزَوَرَةِ حَدِيثُ صَحِيحٌ عَلَى شَرْطِ مُسْلِمٍ،
-“হজরত আবু সাঈদ খুদরী (রাঃ) বলেন, রাসূলে করিম (সাঃ) বলেছেন: ইতিপূর্বে আমি তোমাদেরকে কবর যিয়ারত নিষেধ করেছিলাম, এখন থেকে কবর যিয়ারত কর। ইমাম মুসলীম (রাঃ) এর শর্তে হাদিসটি সহীহ্।”
(মুসনাদে আহমদ, হাদিস নং ১১৩২৯; ইমাম তাহাবী: শরহে মুশকিলুল আছার, হাদিস নং ৪৭৪৪; মুস্তাদরাকে হাকেম, হাদিস নং ১৩৮৬; ইমাম বায়হাক্বী: সুনানে ছগীর, ১১৫৩; ইমাম বায়হাক্বী: মারেফাতু সুনানি ওয়াল আছার, হাদিস নং ৭৭৯৮; ইমাম বায়হাক্বী: সুনানুল কুবরা, হাদিস ৭১৯৬)।
এ সম্পর্কে আরেকটি হাদিস আছে,
حَدَّثَنَا يُونُسُ بْنُ عَبْدِ الْأَعْلَى قَالَ: حَدَّثَنَا ابْنُ وَهْبٍ قَالَ: أَنْبَأَنَا ابْنُ جُرَيْجٍ، عَنْ أَيْنَ هَيُّبَ مَسْرُوقِ بْنِ الْأَحْدَعِ، عَنِ ابْنِ مَسْعُودٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَلَيْهِ وَسَلَّمَ عَلَيْهِ وَسَلَّمَ عَلَيْهِ: كُنْتُ نَهَيْتِيْتِيْتُ الْقُبُورِ فَزُورُوهَا، فَإِنَّهَا تُزَهّدُ فِي الدُّنْيَا، وَتُذَكَّرُ الْآخِرَةَ
-“হজরত ইবনে মাসউদ (রাঃ) বর্ণনা করেন, নিশ্চয় আল্লাহর রাসূল (রাঃ) বলেছেন: ইতিপূর্বে আমি তোমাদেরকে কবর যিয়ারত নিষেধ করেছিলাম, এখন থেকে কবর যিয়ারত কর। কেননা ইহা দুনিয়ার প্রতি বিমুখ করে ও আখেরাতের কথা স্বরণ করে।”
(সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ১৫৭১; মুসনাদে শাশী, হাদিস নং ৩৯৭; সুনানে দারে কুতনী, হাদিস নং ৪৬৭৯; মুস্তাদরাকে হাকেম, হাদিস নং ১৩৮৭; ইমাম বায়হাক্বী: সুনানুল কুবরা, হাদিস নং ৭১৯৭; মুছান্নাফে ইবনে আবী শায়বাহ, হাদিস নং ১১৮০৯)।
এ সম্পর্কে আরেকটি হাদিস উল্লেখ করা যায়,
حَدَّثَنَا أَحْمَدُ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ عَلي بن سويد، قال: حَدَّثنا روح بن عبادة، قال: حدثنا بسطام بن مسلم، قال: حَدَّثنا أبو التياح عن ابن أبي مليكة عنَّ عَرضية
النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: قَدْ نَهَيْتُكُمْ، عَنْ زِيَارَةِ الْقُبُورِ فَرُورُوهَا
-“হজরত আয়েশা (রাঃ) বর্ণনা করেন, আল্লাহর রাসূল (সাঃ) বলেছেন: ইতিপূর্বে আমি তোমাদেরকে কবর যিয়ারত নিষেধ করেছিলাম, এখন থেকে কবর যিয়ারত কর।”
(মুসনাদে বাজ্জার, হাদিস ২৩০)। এ বিষয়ে আরেকটি রেওয়াত রয়েছে,
حَدَّثَنَا إِبْرَاهِيمُ قَالَ : نا أبي قَالَ: نا أبو يحيى الْحِمَّانِيُّ، عَنِ النَّصْرِ أَبِي عُمَرَ، عَنْ عِكْرِمَةَ، عَنْ عِكْرِمَةَ، عَنَّ ابْنَ عَبَّنِ عَبَّنِ اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: نَهَيْتُكُمْ عَنْ زِيَارَةِ الْقُبُورِ فَزُورُوهَا
-“হজরত ইবনে আব্বাস (রাঃ) বর্ণনা করেন, নিশ্চয় আল্লাহর রাসূল (রাঃ) বলেছেন: ইতিপূর্বে আমি তোমাদেরকে কবর যিয়ারত নিষেধ করেছিলাম, এখন থেকে কবর যিয়ারত কর।”
(ইমাম তাবারানী: মুজামুল আওছাত, হাদিস নং ২৭০৯; ইমাম তাবারানী: মুজামুল কবীর, হাদিস নং ১১৬৫৩)।
এ সম্পর্কে আরেকটি হাদিস লক্ষ্য করুন,
حَدَّثَنَا أَحْمَدُ بْنُ مُحَمَّدِ بْنِ يَحْيَى بْنِ حَمْزَةَ، ثنا إِسْحَاقُ بْنُ إِبْرَاهِيمَ أَبُو النَّضْرِ، أَبُو النَّضْرِ، ثنَيعُةُ أَبُو الْأَشْعَثِ، عَنْ ثَوْبَانَ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: إِنِّي كُنْتُ نَهَيْتُمِكُة الْقُبُورِ، فَزُورُوهَا، وَاجْعَلُوا زِيَارَتَكُمْ لَهَا صَلَاةً عَلَيْهِمْ وَاسْتِغْفَارًا لَهُمْ،
-“হজরত ছাওবান (রাঃ) বর্ণনা করেন, নিশ্চয় আল্লাহর নবী (সাঃ) বলেছেন: ইতিপূর্বে আমি তোমাদেরকে কবর যিয়ারত নিষেধ করেছিলাম, এখন থেকে কবর যিয়ারত কর। তোমাদের যিয়ারতকে মৃতদের জন্য দোয়া ও মাগফেরাতের কাজে পরিণত কর।”
(ইমাম তাবারানী: মু’জামুল কাবীর, ২/৯৪ পৃ. হাদিস নং ১৪১৯)
এ বিষয়ে আরেকটি রেওয়াত লক্ষ্য করুন,
حَدَّثَنَا ابْنُ السَّمَيدَع، ثنا يَعْقُوبُ بْنُ كَعْبٍ، ثنا يَحْيَى بْنُ الْمُتَوَكِّلِ، عَنِ ابْنِ جُرَيْجٍ، عَنِ ابْنِ جُرَيْجٍ، عَنِ ابْنِ عَنْ أَكْمَةِ سَلَمَةَ، قَالَتْ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: نَهَيْتُكُمْ عَنْ زِيَارَةِ الْقُبُورِ فَزُورُوهَا
-“হজরত উম্মে ছালামা (রাঃ) বর্ণনা করেন, আল্লাহর হাবীব (সাঃ) বলেছেন: ইতিপূর্বে আমি তোমাদেরকে কবর যিয়ারত নিষেধ করে ছিলাম, এখন থেকে কবর যিয়ারত কর।”
(ইমাম তাবারানী: মু’জামুল কবীর, ২৩/২৭৮ পৃ. হাদিস নং ৬০২)।
এ সম্পর্কে আরেক হাদিসে আছে,
حَدَّثَنَا أَبُو بَكْرٍ مُحَمَّدُ بْنُ عَبْدِ اللهِ بْنِ عُمَرَ الْبَزَّارُ بَعْدَادَ، لَنَا مُحَمَّدُ بْنُ شَادَانَ الْحَوَيْتِهِي بْنُ عَدِيٍّ، تَنَا سَلامُ بْنُ سُلَيْمٍ، عَنْ يَحْيَى بْنِ الْحَابِرِ، عَنْ عَمْرِو بْنِ عَامِرٍ، عَنْ أَنِّي
بْنِ مَالِكٍ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: نَهَيْتُكُمْ عَنْ زِيَارَةِ الْقُبُورِ فَزُورَاِهِ الْقُبُورِ فَزُورُهَاِهِ تُذَكِّرُكُمُ الْمَوْتُ
-“হজরত আনাস ইবনে মালেক (রাঃ) বলেন, রাসূলে করিম (সাঃ) বলেছেন: ইতিপূর্বে আমি তোমাদেরকে কবর যিয়ারত নিষেধ করেছিলাম, এখন থেকে কবর যিয়ারত কর। নিশ্চয় ইহাতে মৃত্যুর কথা স্বরণ হয়।”
(মুস্তাদরাকে হাকেম, হাদিস নং ১৩৮০; ইমাম বায়হাক্বী: আল আদাব, হাদিস নং ২৮০; ইমাম বায়হাক্বী: সুনানুল কুবরা, হাদিস নং ৭১৯৮)।
উপরে উল্লেখিত ১০জন সাহাবী থেকে বর্ণিত হাদিস থেকে জানা যায়, স্বয়ং আল্লাহর রাসূল (সাঃ) কবর যিয়ারত করার অনুমতি দিয়েছেন। প্রিয় নবীজি বলেছেন: فَرُورُوهَا “তোমরা কবর যিয়ারত কর”। প্রিয় নবীজি (সাঃ) এর এরূপ কথা দ্বারা স্পষ্টভাবে কবর যিয়ারত করা সুন্নাত প্রমাণিত হয়ে যায়। এবার আরো কিছু রেওয়াত উল্লেখ করব, যে রেওয়াত গুলোতে দ্বীনের নবী (সাঃ) নিজে কবর যিয়ারত করেছেন বলে প্রমাণ পাওয়া যায়। এ বিষয়ে আরেক হাদিসে আছে,
حَدَّثَنَا إِسْحَاقُ بْنُ عِيسَى، أَخْبَرَنَا مَالِكَ، عَنِ الْعَلَاءِ، عَنْ أَبِيهِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ اللهَ رَسِلَهِ اللهِ عَلَيْهُ وَسَلَّمَ خَرَجَ إِلَى الْمَقَابِرِ، فَقَالَ: السَّلَامُ عَلَيْكُمْ دَارَ قَوْمٍ مُؤْمِنِينَ، وَإِنَّا إِنْ شَاءَ اللَّهُ لَقُمْ بِكُمْ
-“হজরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত, নিশ্চয় আল্লাহর নবী (সাঃ) কবরস্থানের উদ্দেশ্যে বের হলেন, এবং বললেন: হে মু’মীন সম্প্রদায়! আপনাদের উপর শান্তি বর্ষিত হউক। অতিশীগ্রই আমরাও আপনাদের সাথে মিলিত হব।” (মুসনাদে আহমদ, হাদিস নং ৮৮৭৮)।
এ বিষয়ে নিচের হাদিসটি লক্ষ্য করুন,
حَدَّثَنَا مُعَاوِيَةُ بْنُ هِشَامٍ، وَأَبُو أَحْمَدَ قَالا: حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ عَلْقَمَةَ بْنِ مَرْتَدِ سَفَيَةَ بْنِ مَرْتَدِ، عَنْي بُرَيْدَةَ، عَنْ أَبِيهِ قَالَ: كَانَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يُعَلِّمُهُمْ إِذَ
خَرَجُوا إِلَى الْمَقَابِرِ فَكَانَ قَائِلُهُمْ يَقُولُ: السَّلَامُ عَلَيْكُمْ أَهْلَ الدِّيَارِ مِنَ الْمُؤْمِنِينَ مِنَ الْمُؤْمِنِينَ وَلْمِنِ إِلْمِنِ إِلْمُؤْمِنِينَ شَاءَ اللَّهُ بِكُمْ لَاحِقُونَ
-“হজরত সুলাইমান ইবনে বুরাইদা (রাঃ) তাঁর পিতার সূত্রে বর্ণনা করেন, আল্লাহর রাসূল (সাঃ) শিক্ষা দিয়েছেন, যখন তোমরা কবর যিয়ারতের উদ্দেশ্যে বের হবে, তখন যিয়ারতকারী যেন বলে: হে মু’মীন ও মুসলীম সম্প্রদায়! আপনাদের উপর শান্তি বর্ষিত হউক। অতিশীগ্রই আমরাও আপনাদের সাথে মিলিত হব।”
(মুসনাদে আহমদ, হাদিস নং ২২৯৮৫; ছহীহ্ মুসলীম, হাদিস নং ১০৪; সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ১৫৪৭; ছহীহ্ ইবনে হিব্বান, হাদিস নং ৩১৭৩; ইমাম তাবারানী: আদ্ দোয়া, হাদিস নং ১২৩৭; ইমাম বায়হাক্বী: দাওয়াতুল কবীর, হাদিস নং ৬৪১; ইমাম বাগভী: শরহে সুন্নাহ, হাদিস নং ১৫৫৫; ইমাম বায়হাকী: সুনানে ছগীর, হাদিস নং ১১৬৩; ইমাম বায়হাকী: সুনানুল কুবরা, হাদিস নং ৭২১৩; মুছান্নাফে ইবনে আবী শায়বাহ, হাদিস নং ১১৭৮৭)।
অতএব, কবর যিয়ারত করা ও যিয়ারতের উদ্দেশ্যে বের হওয়া উভয় স্বয়ং রাসূলে করিম (সাঃ) ও সাহাবায়ে কেরামের আমলকৃত ও নির্দেশিত সুন্নাত। আর ইহা অকাট্যভাবে প্রমাণিত হওয়ায় এর বিরোধিতা করা কুফুরী।